আব্দুস সোবহান আবারও রাবির উপাচার্য

প্রথম প্রকাশঃ মে ৭, ২০১৭ সময়ঃ ৭:১৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:১৬ অপরাহ্ণ

তানভীর অনিক, রাবি প্রতিনিধি:

অধ্যাপক ড. এম আব্দুস সোবহান

অবশেষে ৪৮ দিন পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) উপাচার্য পদে আবারও নিয়োগ পেলেন এ্যাপ্লাইড ফিজিক্স এ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। এর আগে তিনি ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত চার বছর এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন।

আজ রোববার বিকেলে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্যের আদেশে শিক্ষা মন্ত্রণালয়ের সহকারী সচিব আবদুস সাত্তার মিয়া স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দপ্তর সূত্রে জানা যায়, বিকেল ৬টার দিকে অধ্যাপক আব্দুস সোবহানকে রাবি উপাচার্য উল্লেখ করে ফ্যাক্স আসে। এরই মধ্যে আব্দুস সোবহান উপাচার্য কার্যালয়ে যোগ দিয়েছেন এবং শহীদ মিনারসহ বিভিন্ন স্থাপনায় পুষ্পস্তবক অর্পণ করেছেন। তবে এখনো উপ-উপাচার্য নিয়োগ দেওয়া হয়নি।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন ১৯৭৩-এর ১১ (২) ধারা অনুযায়ী এ বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লায়েড ফিজিক্স অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আব্দুস সোবহানকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ প্রদান করতে সম্মতি জানিয়েছেন।’

প্রজ্ঞাপনে বলা হয়েছে, উপাচার্য হিসেবে তাঁর নিয়োগের মেয়াদ চার বছর হবে। তবে মহামান্য রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজন মনে করলে এর আগেই এ নিয়োগাদেশ বাতিল করতে পারবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করবেন। এ নিয়োগাদেশ তাঁর যোগদানের তারিখ হতে কার্যকর হবে।

ড. এম আব্দুস সোবহান বিশ্ববিদ্যালয়ের ২৩তম উপাচার্য। এর আগে তিনি ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২১তম উপাচার্য ছিলেন। অধ্যাপক ড. এম আব্দুস সোবহান প্রাইম ইউনিভার্সিটিতে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং-এর ডিন ছিলেন। এর আগে তিনি বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স বিভাগের প্রতিষ্ঠাতা বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

প্রতিক্ষণ/এডি/সাই

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G